Categories

সিন্দুক ও প্রতিমা রহস্য (হার্ডকভার)

Author: সৈয়দ মুস্তাফা সিরাজ
Publisher: পত্র ভারতী (ভারত)
ISBN: 9788183742061
Pages: 128
Type: New Book

Take it free

Please Login to appply.

Note : All deposit is refundable

গোপন কুঠুরি থেকে জমিদারবাড়ির গৃহলক্ষ্মীর বহুমুল্য গয়না চুরি হয়ে গেল রহস্যজনকভাবে। নিপাট ছাপোষা জয়গো পালের সস্তার জুতোগুলো একের-পর-এক চুরি হতে থাকে। কে যেন রাতের অন্ধকারে বাড়ির পোষা কুকুরের ধড় আর মুন্ডু আলাদা করে ভাসিয়ে দেয় খালের জলে|..
কর্নেল নীলাদ্রিশেখর সরকার, প্রকৃতিবিদ ও রহস্যসন্ধানী চলে এলেন জয়ন্তকে নিয়ে। সঙ্গে আছেন রিটায়ার্ড পুলিশকর্তা হালদারমশাইও।
তীব্র বুদ্ধির আলোয় ছিন্নভিন্ন হয়ে যায় রহস্যের কুয়াশা, অপরাধী ধরা পড়ে। রহস্য-রোমাঞ্চে ঠাসা দু-দুটি রহস্য উপন্যাসঃ ‘ঠাকুরদাদার সিন্দুক রহস্য’ বই হয়ে বেরোল এই প্রথম।

You need to Login to write a review

Add your review and rating

খ্যাত সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজ মুর্শিদাবাদ খোশবাসপুর গ্রামে ১৯৩০ সালে অক্টোবর মাসে জন্মগ্রহণ করেন। প্রথম জীবনে বাড়ি থেকে পলাতক কিশোরের জীবন অতিবাহিত করেছেন। রাঢ় বাংলার লোকনাট্য "আলকাপের" সঙ্গে যুক্ত হয়ে নাচ-গান-অভিনয়ে অংশ নিয়ে জেলায় জেলায় ঘুরেছেন৷ তিনি ছিলেন 'আলকাপ' দলের "ওস্তাদ" (গুরু)। নাচ-গানের প্রশিক্ষক। নিজে আলকাপের আসরে বসে হ্যাসাগে (পোট্রোম্যাক্স) র আলোয় দর্শকের সামনে বাঁশের বাঁশি বাজাতেন। নিজের দল নিয়ে ঘুরেছেন সারা পশ্চিমবঙ্গ তো বটেই, এমনকি বিহার-ঝাড়খন্ডেও। তাই পরবর্তী জীবনে কলকাতায় বাস করলেও নিজেকে কলকাতায় প্রবাসী ভাবতেই ভালোবাসতেন। সুযোগ পেলেই বার বার মুর্শিদাবাদের গ্রামে পালিয়ে যেতেন। সেই পলাতক কিশোর তাঁর চরিত্রের মধ্যে লুকিয়ে ছিল। ঘুরতেন সেই রাখাল বালকের মাঠে, হিজলের বিলে, ঘাসবন ও উলুখড়ের জঙ্গলে, পাখির ঠোঁটে খড়কুটো আর হট্টিটির নীলাভ ডিম -সেই মায়াময় আদিম স্যাঁতসেতে জগতে।