লেখক হূমায়ুন আহমেদ, ”তোমাদের জন্য রুপকথা” বইটিতে শিশুদের জন্য রুপকথাগল্প সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে। যা শিশুদের দৃষ্টি আর্কষন করবে। বইটিতে যে গল্পগুলো রয়েছে তা হল:-
১.কানী ডাইনী
২.রানী কলাবতী
৩.বোকা দৈত্য
৪.মিতুর অসুখ
৫.আলাউদ্দিনের চেরাগ
৬.বনের রাজা
৭.হলুদ পরী
অনেকদিন আগের কথা । প্রাচ্যের এক বিশাল সাম্রাজ্য শাসন করতেন এক প্রবল প্রতাপ বাদশাহ ৷ উজির-সভাসদ, পাত্রমিত্র, সৈন্য-সামন্ত, পােলাম-নফর কোনও কিছুরই অভাব ছিল না তার ৷ শসন বংশের এই বাদশাহর ছিল দুই ছেলে ৷ বড় ছেলেটি লম্বা ও চওড়া, সুঠামদেহী ৷ ছোটটি বেঁটেখাটো ৷ দু জনেই যোদ্ধা । দু জনেই দূর্ধর্ষ ঘোড়সওয়ার ৷ তবে ছোটর চেয়ে বড় ভাইয়ের বুদ্ধি কিছু বেশি ৷ প্ৰজাদের সুখ-দুঃখ, অভাব…অভিযােগ দরদ দিয়ে বোঝার চেষ্টা করে।
হোটেল গ্রেভার ইন-এর গল্পগুলি আসলে বানানো গল্প নয়-স্মৃতিকথা।
হুমায়ূন আহমেদ
সূচীপত্র
* হোটেল গ্রেভার ইন
* ডানবার হলের জীবন
* বাংলাদেশ নাইট
* কিসিং বুথ
* প্রথম তুষারপাত
* জননী
* এই পরবাসে
* ম্যারাথন কিস
* লাস ভেগাস
* শীলার জম্ম
* পাখি
* ক্যাস্পে
* নামে কিবা আসে যায়
কাব্যের ইতিহাসে প্রগতির লক্ষণ স্পষ্ট দেখা যায় কি না এ নিয়ে তর্ক উঠতে পারে। যাঁরা বলেন ঋগ্বেদ-সংহিতা, কঠোপনিষদ্, কিংবা সং অত্ সলােমন-এর তুল্য কবিতা পরবর্তীকালে আর রচিত হয়নি, তাদের কাব্যরসাস্বাদনে ভক্তিরসের আমেজ লেগেছে এমন সন্দেহের অবকাশ যদি-বা থাকে, বিশুদ্ধ কাব্যরস বিচারের উপর | নির্ভর করেই দায়িত্বজ্ঞানসম্পন্ন সমালােচক এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে ব্যাস, বাল্মীকি, হােমর, সফোক্লিস প্রভৃতি আড়াই-তিন হাজার বছর পূর্বে কবিকর্মকে সার্থকতার যে-স্তরে তুলে দিয়ে গেছেন, তার চেয়ে উচ্চতর শিখর-আরােহণ পরবর্তী কোনাে কবির পক্ষে সম্ভব হয়নি আজও। কিন্তু কাব্যের প্রগতি তর্কাধীন হলেও তার গতি অনস্বীকার্য। নদীর মতাে কবিতাও চলে এবং সিধে চলে না, কখনাে হঠাৎ কখনাে ধীরে-ধীরে বাঁক নেয়, কখনাে-বা এমন মৌলক পরিবর্তন ঘটায় আপন আধারে, আধেয়তে, বা উভয়ত, যাকে ইতিহাসে যুগান্তর বলেই অভিহিত করতে হয়।