Categories

রাসূলের চোখে দুনিয়া (পেপারব্যাক)

Author: ইমাম আহমাদ ইবনু হাম্বাল (রহিমাহুল্লাহ)
Publisher: মাকতাবাতুল বায়ান
ISBN: 978984342649
Pages: 209
Type: New Book

Take it free

Please Login to appply.

Note : All deposit is refundable

আবু হুরায়রা (রদিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কখনাে কোনাে খাবারের দোষ অন্বেষণ করতেন না: পছন্দ হলে খেতেন, নতুবা চুপ থাকতেন। [তুলনীয়: হাদীস নং ১১] এক ইয়াহূদির নিমন্ত্রণে নাবি (সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সাড়া দিয়েছিলেন [১৫] আনাস (রদিয়াল্লাহু আনহু) বলেন, ‘এক ইয়াহুদি রাসূলুল্লাহ (সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে যবের রুটি ও বাসি গন্ধযুক্ত চর্বি খাওয়ার জন: ডাকলে তিনি তার ডাকে সাড়া দিয়েছিলেন।

দীর্ঘ সময় পর্যন্ত তাঁর নিকট কোনাে খেজুর ও পানি ছিল না। [১৬] কুররা ইবনু ইয়াস মুযানি (রদিয়াল্লাহু আনহু) তাঁর ছেলেকে বলেন, ‘আমরা এক দীর্ঘসময় আমাদের নাবি (সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সাথে অতিক্রম করেছি, যখন আমাদের নিকট দুই কালাে খাবারের কোনােটিই ছিল না। তুমি কি জানাে, দুই কালাে খাবার কী? ছেলে জবাব দিলেন, না।' তিনি বললেন, ‘খেজুর ও পানি।

তিনি কখনাে পেটভরে গমের রুটি খাননি [১৭] আয়িশা (রদিয়াল্লাহু আনহা) বলেন, “হায় আফসােস! নাবি (সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) দুনিয়া থেকে বিদায় নিয়েছেন; তিনি তাে পেটভরে গমের রুটি খাননি!

 

[৩৬]

You need to Login to write a review

Add your review and rating

মাম আহমদ বিন মুহাম্মাদ বিন হাম্বল আবু আবদুল্লাহ আল-শাইবানী (৭৮০-৮৫৫ খ্রিস্টাব্দ/ ১৬৪-২৪১ হিজরী) (আরবি: أحمد بن محمد بن حنبل أبو عبد الله الشيباني‎‎) ছিলেন একজন বিখ্যাত ইসলামি ব্যক্তিত্ব, ইসলামি আইন এবং হাদিস বিশারদ। ইসলামের প্রচলিত চার মাযহাবের একটি হাম্বলী মাযহাব তারই ব্যাখ্যা-বিশ্লেষণের ভিত্তিতে গঠিত। মুসলিম বিশ্বে ইমাম আহমদ শাইখুল ইসলাম উপাধিতে পরিচিত। ইমাম আহমদের সংকলিত হাদিসগ্রন্থ মুসনাদকে তাঁর মহতী কীর্তি গণ্য করা হয়।