Categories

পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -২য় খণ্ড - অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব ক্রলিং

Author: তামিম শাহরিয়ার সুবিন
Publisher: দ্বিমিক প্রকাশনী
ISBN:
Pages:
Type: New Book

Rent

15 TK
Return Date Apr 13 2024

This book requires deposit of 65 TK.

Please Login to Rent.

Note : All deposit is refundable

বিশ্বের প্রোগ্রামিং ভাষাগুলোর মধ্যে নানান রকমের র‍্যাংকিং করা হয়। যেসব গ্রহণযোগ্য র‍্যাংকিং আছে, সবগুলোতেই প্রথম তিনটি প্রোগ্রামিং ভাষার একটি হচ্ছে পাইথন। গত এক দশকে প্রোগ্রামিং শেখা ও প্রফেশনাল জগতে পাইথনের ব্যবহার অনেক বেড়েছে। আগামী দশকেও পাইথন বিশ্বব্যাপী একটি শীর্ষস্থানীয় প্রোগ্রামিং ভাষা হিসেবেই থাকবে বলে আমার দৃঢ় বিশ্বাস। ইতিপূর্বে সবাইকে পাইথন দিয়ে প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য ‘পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা’ নামে একটি বই লিখেছি। আর এই বইতে আমরা পাইথন দিয়ে কিছু বাস্তব সমস্যা সমাধানের চেষ্টা করব এবং সেটি করতে গিয়ে আরো বেশি পাইথন শিখব। 
বইটি রিভিউ করেছেন তাহমিদ রাফি ও আবু আশরাফ মাসনুন। তাঁদের প্রতি অশেষ কৃতজ্ঞতা। এ ছাড়া যেসব পাঠক আমাকে উৎসাহ দিয়েছে, তাদের জন্য ভালোবাসা রইল। আমরা সবাই মিলে বাংলাদেশকে প্রোগ্রামিংয়ের পথে অনেকদূর নিয়ে যাব।

You need to Login to write a review

Add your review and rating

তামিম শাহরিয়ার সুবিন (ডাকনাম : সুবিন)-এর জন্ম ১৯৮২ সালের ৭ নভেম্বর ময়মনসিংহে। গ্রামের বাড়ি কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার হারং গ্রামে। তাঁর বাবা মো: মোজাম্মেল হক ছিলেন সরকারি কর্মকর্তা এবং মা ফেরদৌসি বেগম গৃহিণী। স্ত্রী সিরাজুম মুনিরা পুত্র আরাভ শাহরিয়ারকে নিয়ে বর্তমানে সিঙ্গাপুরে বসবাস করছেন। লেখাপড়া করেছেন হোমনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, এ কে উচ্চ বিদ্যালয়, নটর ডেম কলেজ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। ২০০৬ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পাস করেছেন। বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। পরবর্তী সময়ে (২০০৭ ও ২০০৮ সালে) তিনি এসিএম আইসিপিসি ঢাকা রিজিওনাল-এর বিচারক ছিলেন। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করলেও পরে সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কাজ শুরু করেন। বাংলাদেশে থাকাকালীন সময়ে প্রতিষ্ঠা করেছেন মুক্ত সফটওয়্যার লিমিটেড ও দ্বিমিক কম্পিউটিং। এ ছাড়া তিনি বাংলাদেশ গণিত অলিম্পিয়াডে একজন একাডেমিক কাউন্সিলর। বর্তমানে সিঙ্গাপুরে গ্র্যাব নামক একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং ম্যানেজার হিসেবে কাজ করছেন। (ডাকনাম : সুবিন)-এর জন্ম ১৯৮২ সালের ৭ নভেম্বর ময়মনসিংহে। গ্রামের বাড়ি কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার হারং গ্রামে। তাঁর বাবা মো: মোজাম্মেল হক ছিলেন সরকারি কর্মকর্তা এবং মা ফেরদৌসি বেগম গৃহিণী। স্ত্রী সিরাজুম মুনিরা পুত্র আরাভ শাহরিয়ারকে নিয়ে বর্তমানে সিঙ্গাপুরে বসবাস করছেন। লেখাপড়া করেছেন হোমনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, এ কে উচ্চ বিদ্যালয়, নটর ডেম কলেজ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। ২০০৬ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পাস করেছেন। বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। পরবর্তী সময়ে (২০০৭ ও ২০০৮ সালে) তিনি এসিএম আইসিপিসি ঢাকা রিজিওনাল-এর বিচারক ছিলেন। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করলেও পরে সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কাজ শুরু করেন। বাংলাদেশে থাকাকালীন সময়ে প্রতিষ্ঠা করেছেন মুক্ত সফটওয়্যার লিমিটেড ও দ্বিমিক কম্পিউটিং। এ ছাড়া তিনি বাংলাদেশ গণিত অলিম্পিয়াডে একজন একাডেমিক কাউন্সিলর। বর্তমানে সিঙ্গাপুরে গ্র্যাব নামক একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং ম্যানেজার হিসেবে কাজ করছেন।