Categories

কম্পিউটার এবং ইন্টারনেট টিপস

Author: মো. আমিনুর রহমান
Publisher: তাম্রলিপি
ISBN:
Pages:
Type: New Book

Rent

45 TK
Return Date May 05 2024

This book requires deposit of 115 TK.

Please Login to Rent.

Note : All deposit is refundable

গত কয়েক বছর ধরে প্রথম আলোর কম্পিউটার প্রতিদিন বিভাগে কম্পিউটার এবং ইন্টারনেটের সমস্যা ও তার সমাধান নিয়ে লিখছি। আমার এই লেখাগুলো বিভিন্ন সময়ে প্রথম আলোর কম্পিউটার প্রতিদিন বিভাগে প্রকাশিত হয়েছে। অনেক দিন ধরেই অনেক পাঠক অনুরোধ করে আসছে সবগুলো লেখা একসাথে করে একটি বই বের করার জন্য। ‘লেখাগুলো যখন পেপারে ছাপা হয় তখন পড়ে ভালোই লাগে কিন্তু লেখাগুলো আর সংগ্রহ করে রাখা হয় না। কিন্তু পড়ে যখন লেখাগুলো প্রয়োজন পড়ে তখন আর খুঁজে পাওয়া যায় না। তাই লেখাগুলো দিয়ে যদি একটি বই বের করেন তাহলে প্রয়োজনের সময় লেখাগুলো খুঁজে পেতে অনেক সহজ হবে।’ 
কিন্তু সময় স্বল্পতার জন্য বই আর বের করা হয় না। এবার অনেকদিন আগে থেকেই প্রস্তুতি নিয়েছি বই বের করার। তার সাথে লেখাগুলো আপডেটও করেছি। অবশেষে কম্পিউটার এবং ইন্টারনেটের সমস্যার উপর একটি বই বের করেই ফেললাম। কম্পিউটার এবং ইন্টারনেট টিপস।

You need to Login to write a review

Add your review and rating

মো. আমিনুর রহমান। লেখাপড়া করেছেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে। বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বর্ষে পড়ার সময় থেকেই প্রথম আলোর কম্পিউটার প্রতিদিন বিভাগে লেখালেখি শুরু করেন, চলছে এখনো। তৃতীয়বর্ষে পড়ার সময় ডাক্তারদের জন্য তৈরি করেন ডক্টর প্রেসক্রিপশন নামের একটি সফ্টওয়্যার। সেটি নিয়ে ১৮-০৭-২০০৮ তারিখ প্রথম আলোর প্রজন্ম ডটকমে এবং ২১-০৭-২০০৮ তারিখ দৈনিক ইনকিলাবে প্রতিবেদন প্রকাশিত হয়। কয়েকজন ডাক্তার এখনো এই সফ্টওয়্যারটি ব্যবহার করছেন। চতুর্থবর্ষে পড়ার সময় তৈরি করেন এসএমএসে টিকেট কাটার সফ্টওয়্যার। ২৩-১০-২০০৯ তারিখ প্রথম আলোর প্রজন্ম ডটকমে সেটি নিয়েও প্রতিবেদন প্রকাশিত হয়। তার মাস ছয়েক পর মোবাইল কোম্পানিগুলো এই ধরনের একটি সফ্টওয়্যার তৈরি করে ট্রেনের টিকেট কাটার জন্য ব্যবহার করেন। অনেকটা শখের বসেই লেখালেখি করেন। পেশায় তিনি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। ভালোবাসেন বিভিন্ন দেশে ভ্রমণ করতে, সমরেশ মজুমদার এবং সুনীল গঙ্গোপাধ্যায়ের বই পড়তে, সিনেমা দেখতে, আনিসুল হকের লেখা নাটক দেখতে এবং মুহম্মদ জাফর ইকবালের লেখা কলাম পড়তে।