Categories

বৈজ্ঞানিক কল্পকাহিনী সুহানের স্বপ্ন

Author: মুহম্মদ জাফর ইকবাল
Publisher: সময় প্রকাশন
ISBN:
Pages:
Type: New Book

Rent

10 TK
Return Date May 20 2024

This book requires deposit of 45 TK.

Please Login to Rent.

Note : All deposit is refundable

রিশি মনিটরে একটা গ্রহকে স্পষ্ট করতে করতে বলল, “আমি আমার জীবনে যতােগুলাে গ্রহ দেখেছি তার মাঝে সবচেয়ে খারাপ হচ্ছে এই গ্রহটা।”

টিরিনা তার অবাধ্য চুলগুলােকে পিছনে সরিয়ে বলল, “কেন? তুমি হঠাৎ এই গ্রহটার বিপক্ষে প্রচার শুরু করছ কেন? একটা গ্রহ হচ্ছে গ্রহ-তার মাঝে আবার ভাল খারাপ আছে নাকি?”

“থাকবে না কেন? একশবার থাকবে।” টিরিনা মুখ টিপে হেসে বলল, “কী রকম?”

“মনে করাে যে গ্রহে খােলা আকাশ, নিঃশ্বাস নেবার মতাে বাতাস আর পানিতে ঢাকা বিশাল বিশাল সাগর বা হৃদ আছে সেটা হচ্ছে ভাল গ্রহ। যে গ্রহে সেগুলাে নেই সেটা হচ্ছে খারাপ গ্রহ।”

টিরিনা খিলখিল করে হেসে বলল, “তার মানে তুমি আসলে পৃথিবীকে ধরে নিয়েছ আদর্শ গ্রহ-যে গ্রহ যত বেশি পৃথিবীর কাছাকাছি সেই গ্রহ তােমার কাছে ততাে ভাল।”

রিশিকে এক মুহূর্তের জন্যে একটু বিভ্রান্ত দেখায়, সে দ্রুত নিজেকে সামলে নিয়ে বলল, “সেটা কী খুব অযৌক্তিক ব্যাপার হলাে? এখন না হয় আমরা সারা বিশ্বব্রহ্মাণ্ডে ছড়িয়ে পড়েছি—কিন্তু এক সময়ে তাে আমরা সবাই পৃথিবীতেই থাকতাম। আমাদের শরীরের বিবর্তন হয়েছে পৃথিবীর পরিবেশের উপযােগী হয়ে কাজেই পথিবীর মতাে গ্রহকে ভাল বললে তােমার এতাে আপত্তি কেন?”

টিরিনা হাসল। বলল, “মােটেও আপত্তি নেই। আমি শুধু বিষয়টি বােঝার চেষ্টা করছি।”

রিশি টিরিনার মুখে সূক্ষ্ম হাসি আবিষ্কার করে মুখটা অকারণে কঠোর করে বলল, “উহু, তুমি বােঝার চেষ্টা করছ না।”

“তাহলে আমি কী করছি?”। “তুমি আমার সাথে কৌতুক করার চেষ্টা করছ।”

টিরিনা আবার খিলখিল করে হেসে উঠল। হাসতে হাসতেই বলল, “ঠিক আছে সেটাই না হয় হলাে—এটাও কী খুব বড় অপরাধ। আমরা দুইজন একটা মহাকাশযানে করে প্রায় আস্তো একটা গ্যালাক্সি পার হয়ে যাচ্ছি। বেশির ভাগ সময় কাটে আমাদের হিমঘরে । লিকুইড হিলিয়াম তাপমাত্রায় জমে পাথর হয়ে থাকি।

 

You need to Login to write a review

Add your review and rating

মুহম্মদ জাফর ইকবাল (জন্মঃ ২৩ ডিসেম্বর ১৯৫২) হলেন একজন বাংলাদেশী লেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ। তাকে বাংলাদেশে বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখা ও জনপ্রিয়করণের পথিকৃত হিসাবে গণ্য করা হয়। এছাড়াও তিনি একজন জনপ্রিয় শিশুসাহিত্যিক এবং কলাম-লেখক। তার লেখা বেশ কয়েকটি উপন্যাস চলচ্চিত্রে রূপায়িত হয়েছে। তিনি বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একজন অধ্যাপক এবং তড়িৎ কৌশল বিভাগের প্রধান।